শিরোনাম :
‘ভূঞাপুর রিপোর্টার্স ইউনিটি’র নতুন কমিটি আত্মপ্রকাশ! ভূঞাপুরে মালা হত্যায় জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন ভূঞাপুরে ৮৭০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক! ভূঞাপুরে মর্মান্তিক মটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১, আহত ৩ ভূঞাপুরে উপ-প্রকৌশলী মিরাজুলের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও ঘুষের অভিযোগ ভূঞাপুরে ঐতিহ্যবাহী বাউল গানের আসর অনুষ্ঠিত “যখন ইচ্ছে তখন অফিসে আসবো”-ভূঞাপুর খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত পরিবারের উন্মুক্ত তালিকা করলেন চেয়ারম্যান দিদারুল আলম খান মাহবুব ভূঞাপুরে মতিন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ ভূঞাপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে বনিক সমিতির মিলাদ-দোয়া ও কাঙ্গালীভোজ!

বঙ্গবন্ধুকে স্বপ্ন দেখেই লেখলেন কাব্য “রক্তে ভেজা শ্রাবণ”

  • আপডেট টাইম : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ২৫৫ দেখেছেন

বঙ্গবন্ধুকে স্বপ্ন দেখেই লেখলেন কাব্য “রক্তে ভেজা শ্রাবণ”- কবি ও কথা সাহিত্যিক মোঃ আব্দুল হামিদ সরকার।

সোহেল রানা, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

বঙ্গবন্ধুকে স্বপ্ন দেখেই রচিত হলো “রক্তে ভেজা শ্রাবণ ” কথাটা ভাবতেই অবাক কিন্তু তারপরও সত্যি। এরকম ধরনের আরও অনেক কাব্য উপন্যাস লেখা আছে যেমন স্মৃতির দোলনা, প্রেমের সুনামী, ভালবাসার রংধনু, মধ্যরাতের হাসি, দুর আকাশের নিহারিকা ও রক্ত কাজল, এর মধ্যে কিছু উপন্যাস সাপানো হয়েছে বাকি সব পান্ডুলিপি আজও রয়েগেছে কম্পিউটার আর পেনড্রাইবে। কারন “রক্তে ভেজা শ্রাবণ” কাব্যটি লেখা শেষ হয়েছে অনেক দিন আগে কিন্তু অর্থের অভাবে সেগুলোকে সাপানো হয়নি। এমন একজন জ্ঞানগর্ভ কবি ও কথা সাহিত্যিকের পরিচয় মিলছে সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলাধীন সেন-ভাঙ্গাবাড়ী গ্রামে মোঃ আফতাব উদ্দিনের ছেলে মোঃ আব্দুল হামিদ সরকার, বেলকুচি বহুমুখী মহিলা ডিগ্রি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান।

বঙ্গবন্ধুকে কিভাবে স্বপ্নে দেখলেন এ বিষয়ে জানতে চাইলে তিনি প্রতিবেদককে জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ আমি হৃদয়ে লালন পালন করি। তিনি আবেগিকন্ঠে বলেন আমি মুক্তিযুদ্ধ দেখিনি। ১৯৭৩ সালে ১ ডিসেম্বর আমার জন্ম। তবে আল্লাহর নামে কসম করে বলছি, আমার কল্পনা নয়,অসত্য নয়,২০১৬ সালে ১৪ ই আগষ্ট রাতের শেষ প্রহরে ৩.৩২ মিনিটে আমি বঙ্গবন্ধুকে স্বপ্নদেখি। ঠিক আমার ড্রয়িংরুমে স্বভাব সূলভ ভঙ্গিতে বঙ্গবন্ধু বলেন ” তুই তো লেখালেখি করিস? চালিয়ে যা, বাংলার মানুষকে নিয়ে কিছু লিখিস। আমি বললাম আপনি কি বঙ্গবন্ধু? আপনার ছবি তো পেপার পত্রিকায় অনেক দেখেছি। তিনি উত্তরে বলেন হ্যা আমি বঙ্গবন্ধু। তবে তুই দেশকে ভালবাসবি,মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে আকড়ে রাখিস। বিশাল আকৃতি, পাইপ হাতে বঙ্গবন্ধু বললেন আমি যেমন টিনের চোঙ্গা ফুকিয়ে ধীরে ধীরে বাঙ্গালীদের নেতা হয়েছিলাম তেমনি লিখতে লিখতে তুইও একদিন বিখ্যাত লেখক হিসাবে খ্যাতি অর্জন করবি। এই কথা বলেই তিনি হটাৎ অদৃশ্য হয়ে গেলেন। বঙ্গবন্ধুকে স্বপ্ন দেখে আশ্চর্য হলাম আবার তৃপ্তিও পেলাম। সেই থেকে আমি দীর্ঘ প্রায় ৫ বছর বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার পাশাপাশি একটি কাব্য লেখা শুরু করি। শোকের মাসে এসে কাব্যটি লেখা শেষ হয়েছে। ” রক্তে ভেজা শ্রাবণ ” কাব্যটি নিয়ে ঘিরে আছে আমার অনেক স্বপ্ন। কিন্তু আর্থিক টানাপোড়ন ও উপযুক্ত মাধ্যমের অভাব হেতু “রক্তে ভেজা শ্রাবণ ” কাব্যটি বের করতে পারছি না। তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমিপে বিনিত আরজ কাব্য গ্রন্থটি প্রকাশের যথাযথ ব্যবস্থা গ্রহনে বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার আনিছুর রহমান কর্তৃক ২৯শে ডিসেম্বর সিরাজগঞ্জ জেলা প্রশাসকের নিকট একটি লিখিত আবেদন করা হয়েছে, যার স্মারক নং-০৫.৪৩.৮৮১১.০০১.২৪.০০৩.১৮.১৪৯১। আবেদনটি পেয়ে জেলা প্রশাসক মহোদয় বঙ্গবন্ধুকে স্বপ্নে দেখার প্রক্ষিতে রচিত ” রক্তে ভেজা শ্রাবণ ” গ্রন্থের পান্ডুলিপিসহ ১০ই জানুয়ারি ২০২১ মাননীয় প্রধানমন্ত্রীর একান্ত সচিব -১, প্রধানমন্ত্রীর কার্যালয়, পুরাতন সংসদ ভবন,তেঁজগায়, ঢাকা ১২১৫ বরাবরে প্ররণ করে। যার স্মারক নং-০৫.৪৩.৮৮০০.০০৭.৫৩.০০১ (অংশ-১).২০.৯৫।
এজন্য কবি ও কথা সাহিত্যিক আব্দুল হামিদ রক্তে ভেজা অশ্রুতে আবেগি কন্ঠে বলেন আজ পর্যন্ত কোন ইতিবাচক সাড়া পাইনি। অতএব সচিব মহোদয়ের নিকট আমার ” রক্তে ভেজা শ্রাবণ “গ্রন্থটি প্রকাশে সরকারি পৃষ্ঠপোষকতা প্রদানে আপনার সুদৃষ্টি প্রদান করে আমার লেখক জীবনের স্বপ্ন পূরণে আপনার সদয় মর্জি হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি